Sunday, August 7, 2016

আহবান : কৃষক-কারিগর মহাপঞ্চায়েত, বারাণসী, ১৬ই অক্টোবর ২০১৬

আমন্ত্রণ/ঘোষণা

আসুন সবাই বেনারসের গঙ্গাতটে
কার্তিক পুর্ণিমায় মহিষাসুর ঘাটে

বিশাল কৃষক-কারিগর মহাপঞ্চায়েত

১৬ই অক্টোবর  ২০১৬


বারাণসীগঙ্গাতটে আগামী কার্তিক পুর্ণিমার দিন রবিবার ১৬ই অক্টোবর ২০১৬ দুপুর ১২টার থেকে মহিষাসুরঘাট রাজঘাটে, একটি কৃষক-কারিগর মহাপঞ্চায়েতের আয়োজন করা হচ্ছে। এই পঞ্চায়েতের মাধ্যমে দেশের কৃষক ও কারিগর সংগঠনেরা একজোট হয়ে দাবী দায়ের করবে -

সমস্ত কৃষক ও  কারিগর পরিবারের আয় সরকারী কর্মচারীদের আয়ের মতুল্য করতে হবে
এবং
সেটিকে একই রকম ভাবে বাঁধা, নিয়মিত নিশ্চিত করতে হবে।

আসুন আমরা সকলে এই দাবীটিকে সোচ্চার করার অভিযানে সহভাগী হই

গত কয়েক দশক ধরে কৃষক ও কারিগর সমাজের শোষণ প্রচন্ড ভাবে বেড়ে চলেছে। ওরা অত্যন্ত গরিব এবং ওদের বাস্তবিক ব্যাবহারিক আয় ক্রমশঃ কমেই চলেছে। মুলতঃ চাষ এবং কারিগরীর কাজের সঙ্গে জুড়ে থাকা আদিবাসী ও ছোট দোকানদারেদের তাদের যথাক্রমে জঙ্গল ও বাজার এলাকা থেকে খেদিয়ে তাড়ানো হচ্ছে। এই সকল সমাজে স্ত্রী-পুরুষ সবাই তাদের নিজেদের জ্ঞানে কুশল। এদের জ্ঞান (লোকবিদ্যা) বিশ্ববিদ্যালয়ের জ্ঞানের তুলনায় কোনো অংশে কম নয়। যতদিন লোকবিদ্যা বিশ্ববিদ্যালয়ের জ্ঞানের সমতুল্যতার স্বীকৃতি না পাচ্ছে, ততদিন পর্যন্ত এই সমাজগুলির শোষণ শেষ করার কোনো পথ খোলে না। এর জন্য প্রয়োজন যে যারা লোকবিদ্যার ভিত্তিতে কাজ করে, তাদের আয় সেই পরিমাণ হোক, যা বিশ্ববিদ্যালয়ে শিক্ষিত জনের উচিৎ আয় বলে ধার্য্য করা হয়।

উপরে লেখা আমাদের দাবি এই পথ খোলবার এবং তৈরী করার কাজ।

এপ্রিল ২০১৬ থেকে এই মহাপঞ্চায়েতের প্রস্তুতির কাজ আরম্ভ য়ে গেছে। এ বিষয়ে আপনারা এই ব্লগে ৮, ১৬ ও ১৮ এপ্রিল ২০১৬র পোস্ট গুলি দেখতে পারেন। উত্তর প্রদেশ, মধ্য প্রদেশ, মহারাষ্ট্র, তেলেঙ্গানা, অন্ধ্র প্রদেশ, কর্ণাটক ইত্যাদি প্রান্তে কৃষক ও শ্রমিক সংগঠনগুলির সাথে পরামর্শ ও জ্ঞানপঞ্চায়েতের পর্ব আরম্ভ হয়ে গেছে। এখন প্রস্তুতি চলছে আগামী সেপ্টেম্বরের মধ্যে একটি ব্যাপক সমিতি তৈরি করার। মহাপঞ্চায়েতের প্রস্তুতি কার্যের সংবাদ সহ এ পর্যন্ত তিনটি প্রচার পুস্তিকা প্রকাশিত করা হয়েছে। এই পুস্তিকা গুলি আপনারা নীচে দেওয়া লিংকে পড়তে পারেন। ভবিষ্যতে আরো পুস্তিকা প্রকাশিত করা হবে।
উপরে লেখা দাবির বিচারধারাগত ভিত্তি স্পষ্ট করার জন্য একটি ছোট বই প্রকাশিত করা হয়েছে, যেটি আপনারা নীচে দেওয়া লিংকে পড়তে পারেন।
আপিল
আমরা দেশের সকল কৃষক, কারিগর, তাঁদের সংগঠন, তাঁদের প্রতি মিত্রভাব এবং সহানুভুতি রাখেএহেন সামাজিক সংগঠন এবং ব্যাক্তিদের, নিবেদন করছি যে তাঁরা এই মহাপঞ্চায়েতে বিপুল সংখ্যায় অংশগ্রহণ করুন। তাঁরা এগিয়ে এসে এই মহাপঞ্চায়েতের আয়োজনে অংশগ্রহণ করুন এবং তাকে সফল করতে মনেপ্রাণে জুটুন। আরো সুচনার জন্য নীচে লেখা ব্যাক্তিদের সাথে সম্পর্ক করুন।
নিজেদের পরিচিত সকলের মধ্যে এই দাবির সমর্থনে গণমত তৈরি করতে এগিয়ে আসুন। নিজ মতামত ও অভিজ্ঞতার ভিত্তিতে এই দাবির সামাজিক, অর্থনৈতিক, দার্শনিক দিক গুলিকে শক্ত করে লোকবিদ্যা সমাজকে শোষণ মুক্ত করার জন্য আমাদের সাথে আসুন।

যোগাযোগ
দিলীপ কুমার দিলী                   প্রেমলতা সিং               লক্ষণ প্রসাদ মৌর্য্য
বারাণসী মন্ডল অধ্যক্ষ                       সম্পাদক                       অধ্যক্ষ, বারাণসী জেলা
ভারতীয় কিসান ইউনিয়ন                    কারীগর নজরিয়া               ভারতীয় কিসান ইউনিয়ন
প্রবক্তা, লোকবিদ্যা জন আন্দোলন            +91 9452824380                +91 9369124998                    
+91 9026219913 

বাংলায় যোগাযোগ
জিতেন নন্দী                         আভিজিৎ মিত্র
কলিকাতা                                   হায়দ্রাবাদ
033-24913666                            +91 9866406028
০৩৩-২৪৯১৩৬৬৬                         +৯১ ৯৮৬৬৪০৬০২৮

মহাপঞ্চায়েতের সমন্বয় দপ্তর
বিদ্যা আশ্রম
বারাণসী
vidyaashram@gmail.com



No comments:

Post a Comment